bdstall Stall Magazine Login

জিপিএস বন্ধ না করেই সেভ করুন এন্ড্রয়েড ফোনের ব্যাটারি

তারিখ : জানুয়ারি ১৪, ২০১৮, রবিবার

স্মার্টফোন ব্যবহারকারীরা অনেক সময়ই ব্যাটারি সেভ করতে জিপিএস ফাংশনটি অফ করে রাখেন। জিপিএস বা গ্লোবাল পজিশনিং সিস্টেম হল এমন একটি ব্যবস্থা যেখানে উপগ্রহের সাহায্যে এর ব্যবহারকারী তার অবস্থান নির্ণয়ন করতে পারেন। বর্তমানে প্রায় সকল স্মার্টফোনেই এই প্রযুক্তিটি রয়েছে। অনেকেই মনে করেন অপারেটিং সিস্টেম থেকে জিপিএস ফাংশনটি অফ করে রাখলেই জিপিএস কাজ করা বন্ধ করে দেয় এবং ব্যাটারি সেভ হয়। কার্যত এই ধারণাটি ভুল। কেননা আপনি অপারেটিং সিস্টেম থেকে জিপিএস বন্ধ করে রাখলেই এর হার্ডওয়্যার কাজ করা বন্ধ করে দেয় না। এটি সবসময়ই চালু থাকে যা ৯১১ বা গুগল লোকেশন সার্ভিসের দ্বারা ব্যবহৃত হতে পারে। আপনি যখন জিপিএস অফ করবেন তখন কিছু অ্যাপ জিপিএস ব্যবহারের অনুমতি পাবেনা। কিন্তু জিপিএস ঠিকই চালু থাকবে। 
 

এন্ড্রয়েড ফোনের মূল্য তালিকা

 

কাজেই জিপিএস অফ করে খুব একটা ব্যাটারি সেভ করা যায় না। কিন্তু জিপিএস অন রেখেও যেসকল অ্যাপ আপনার খুব একটা কাজে আসেনা, কিন্তু জিপিএস ব্যবহার করে, সেগুলোকে ডিজেবল করে রেখে দিতে পারবেন। এতে করে সেই নির্দিষ্ট অ্যাপগুলো জিপিএস ব্যবহার করতে পারবে না এবং কিছুটা ব্যাটারি সেভ করা সম্ভব হবে। 

 

জিপিএস পণ্যের মূল্য তালিকা

 

এজন্য সেটিং-এ গিয়ে লোকেশন সেটিং থেকে একটি তালিকা দেখতে পারবেন যেখানে যেসকল অ্যাপগুলো আপনার জিপিএস সিস্টেমটি ব্যবহার করছে তাদের নাম থাকবে। এবার ব্যাটারি সেটিং থেকে দেখুন যে লোকেশন ব্যবহার করা কোন অ্যাপ আপনার ব্যাটারি খুব বেশি খরচ করছে কি না। যদি এরকম কোন অ্যাপ দেখেন যেটি আপনার খুব একটা প্রয়োজন নেই কিন্তু জিপিএস ব্যবহার করছে এবং ব্যাটারিও বেশি খরচ করছে, সেই অ্যাপটিকে আপনি সেটিং থেকে লোকেশন এক্সেস ডিজেবল করে দিতে পারেন। আপনার অপারেটিং সিস্টেম যদি এন্ড্রয়েড ৬.০ বা তার উপরে থাকে তাহলে সেটিং-এ গিয়ে অ্যাপ মেনু থেকে সেই অ্যাপটিকে খুঁজে বের করুন। এবার আপনি কিছু পারমিশনের অপশন দেখতে পাবেন এবং সহজেই ওই নির্দিষ্ট অ্যাপটির লোকেশন ব্যবহার করার পারমিশন বন্ধ করে দিতে পারবেন। 

 

 

আরও পড়ুনঃ কৃত্রিম উপগ্রহ

 

 

অন্যান্য পোস্ট

আসছে গুগলের জেবিএল লিঙ্ক বার সাউন্ড সিস্টেম
সম্পুর্ন ফ্রি ভোকেশনাল ট্রেনিং
ভিভোর নতুন ফোনে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর থাকবে ডিসপ্লের নিচে
ডিজিটাল আইসিটি ফেয়ার-২০১৮
বিদ্যুতের সাহায্যে তৈরি করুন কৃত্তিম ফায়ার প্লেস

ম্যাগাজিন বিভাগ