bdstall Stall Magazine Login

কেনো গ্রাফিক্স ট্যাবলেট কিনবেন

তারিখ : জানুয়ারি ১০, ২০১৮, বুধবার

গ্রাফিক্স ট্যাবলেট একটি ডিজিটাল ইনপুট ডিভাইস যেটি চিত্রশিল্পী, আর্কিটেক্ট কিংবা যেকোনো সাধারণ মানুষও ব্যবহার করতে পারে ছবি আঁকার জন্য কিংবা পেশাগত নকশা তৈরির কাজে। এই ট্যাবলেট ডিভাইসটিতে একটি টাচস্ক্রিনের মত অংশ থাকে যেখানে আপনি মাউস কিংবা স্টাইলাস পেন দিয়ে যা কিছু আঁকবেন তা আপনার কম্পিউটারে চলে যাবে এবং মনিটরে দেখাবে। অর্থাৎ এই ডিভাইসটি একটি খাতার মত কাজ করবে যেখানে আপনি কোন কিছু লিখলে বা আঁকলে তাৎক্ষনিকভাবে এটি ডিজিটাল ফরম্যাটে আপনার কম্পিউটারে কপি হয়ে যাবে। 

 

 

বাজারে অনেক রকম আঁকারের গ্রাফিক্স ট্যাবলেট দেখা গেলেও সাধারণত এগুলো ৪ x ৫ ইঞ্চি থেকে শুরু হয় এবং সর্বোচ্চ ১৮ x ১২ ইঞ্চি পর্যন্ত হতে পারে। তবে কয়েকটি ব্র্যান্ড এর থেকেও বড় আঁকারের গুটিকয়েক ট্যাবলেট পিসি বাজারে এনেছে। যদিও ছোট ট্যাবলেটগুলো বাড়িতে ব্যবহার করার জন্য উপযোগী, বেশিরভাগ শিল্পীরাই মাঝারি থেকে বড় আঁকারের ট্যাবলেটগুলোকেই পছন্দ করেন কেননা এগুলোতে ছোট ডিভাইসগুলোর থেকেও আরও নিখুঁত ছবি আঁকা যায়।

 

 

এক্সপ্রেস কিঃ বেশিরভাগ ট্যাবলেটপিসিতেই এক্সপ্রেস কি নামের কয়েকটি বাটন থাকে। যেইসব ফাংশনগুলো সবসময় ব্যবহার হয়ে থাকে সেগুলোকে এই কি গুলোতে সেট করে দেয়া যায় এবং তাৎক্ষনিকভাবে ব্যবহার করা যায়।

 

 

টাচ রিংঃ সাধারণত ওয়াকম ব্র্যান্ডের গ্রাফিক্স ট্যাবলেটগুলোতে টাচ রিং দেখা যায় যার সাহায্যে অটো স্ক্রল / জুম, লেয়ার, ব্রাশ সাইজ ইত্যাদি নিয়ন্ত্রণ করা যায়। এছাড়াও এই বাটনটিকে ইচ্ছে মত কাস্টমাইজও করা যায়। 

 

 

স্টাইলাস নিবঃ স্টাইলাসের মাথায় একটি নিব থাকে যার সাহায্যে ট্যাবলেটের উপর আঁকা হয়। নিবগুলো পুরোপুরি পেন্সিলের নিবের মত না হলেও অনেকটাই আপনাকে পেন্সিলের নিবের মতই অভিজ্ঞতা দিবে। তবে এজন্য আপনাকে কিছুদিন এটি ব্যবহার করে এর সাথে অভ্যস্ত হতে হবে। এছাড়াও যারা ব্রাশ দিয়ে আঁকতে পছন্দ করেন তাদের জন্য রয়েছে স্ট্রোক নিব। এই নিবগুলোতে একটি ছোট স্প্রিং রয়েছে যা আপনাকে একটি পেইন্টব্রাশের মতই অনুভূতি দিবে।

 

 

ইরেজারঃ কাগজের উপর যেরকম ইরেজার ব্যবহার করে সহজেই মুছে ফেলা যায় পেন্সিলের দাগ, এরকমই একটি ডিজিটাল টাচ-সেনসিটিভ ইরেজার থাকে বেশিরভাগ গ্রাফিক্স ট্যাবলেটের সাথে যার সাহায্যে ট্যাবলেটের উপর আঁকা দাগও মুছে ফেলা যায় কাগজের মতই।

 

 

প্রেসার লেভেলঃ প্রেসার লেভেল দিয়ে সাধারণত স্টাইলাসের সেনসিটিভিটি বোঝানো হয়। প্রেসার লেভেল যত বেশি হবে স্টাইলাস তত বেশি উন্নত মানের ছবি দিতে পারবে। এটি একটি সাধারণ পেন্সিলের মতই কাজ করে যেখানে আপনি স্টাইলাসে যত বেশি প্রেসার দিবেন এটি তত ঘন করে আঁকবে। 

 

 

গ্রাফিক্স ট্যাবলেটের বর্তমান মূল্য দেখুন বিডিস্টলে

 

 

 

অন্যান্য পোস্ট

অ্যাপলকে সরিয়ে হুয়াওয়ে এখন দ্বিতীয় শীর্ষ স্মার্টফোন বিক্রেতা প্রতিষ্ঠান
আসছে গুগলের জেবিএল লিঙ্ক বার সাউন্ড সিস্টেম
সম্পুর্ন ফ্রি ভোকেশনাল ট্রেনিং
ভিভোর নতুন ফোনে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর থাকবে ডিসপ্লের নিচে
ডিজিটাল আইসিটি ফেয়ার-২০১৮

ম্যাগাজিন বিভাগ