bdstall Stall Magazine Login

রোবট সোফিয়া

তারিখ : দশম্বার ০৭, ২০১৭, বৃহস্পতিবার

হংকং এর প্রতিষ্ঠান হ্যানসন রোবটিক্স এর তৈরি রোবট সোফিয়া দেখতে অনেকটা মানুষের আকৃতির মতই। প্রায় অনেকদিন থেকেই বিভিন্ন দেশে নানা রকম রোবট তৈরি হয়ে আসছে। তবে এবারের এই সোফিয়া নামের রোবটটি প্রযুক্তি দুনিয়ায় একটু বেশিই সাড়া ফেলেছে। এর অন্যতম কারন হচ্ছে এর কৃত্তিম বুদ্ধিমত্তা। সোফিয়ার প্রস্তুতকারী ডেভিড হ্যানসনের মতে এটি সঠিক তথ্য প্রক্রিয়াজাতকরনের ক্ষমতা রাখে। এছাড়াও এটি মানুষের মুখ দেখে এবং কণ্ঠ শুনে তাকে সনাক্ত করা সহ অন্যের মুখের অভিব্যাক্তিও নকল করতে পারে। সিঙ্গুলারিটিনেট নামের একটি প্রতিষ্ঠান সোফিয়ার বুদ্ধিমত্তার সফটওয়্যারটি তৈরি এবং উন্নত করার কাজটি করছে। এটি প্রতিনিয়ত তার তথ্য প্রক্রিয়াজাত করে নিজের বুদ্ধিমত্তাকে আরো উন্নত করছে।

 


সাধারণ মানুষের সাথে সোফিয়া সাবলীল ভাবেই কথোপকথন চালিয়ে যেতে পারে। ইতোমধ্যে সোফিয়া কয়েকটি দেশে ভ্রমন করেছে এবং সৌদি আরব ভ্রমনের সময় সোফিয়ার কার্যক্রমে সেখানকার প্রতিনিধিরা এতোটাই মুগ্ধ হন যে তাকে সেখানেই সৌদি আরবের প্রতীকী নাগরিকত্ব দেয়া হয়। সোফিয়াই পৃথিবীর প্রথম রোবট যে কোন দেশের নাগরিকত্ব পেল। এছাড়াও খুবই সম্প্রতি সোফিয়া বাংলাদেশেও ভ্রমন করে এবং বাংলাদেশ বিমান এর পক্ষ থেকে সোফিয়াকে গোল্ড মেম্বারশিপ দেয়া হয়।

 


প্রযুক্তি দিন দিন উন্নতি লাভ করছে এবং মানুষের জীবনকে আরো সহজ করে তুলছে। ভবিষ্যতে হয়তো আপনি প্রতিটি বড় বিমানবন্দর, রেল স্টেশন কিংবা শপিং মলে অসংখ্য সোফিয়ার দেখা পাবেন যারা আপনাকে বিভিন্ন দিক নির্দেশনা দিয়ে সাহায্য করবে। কিংবা আপনার ঘরেই হয়তো একটি সোফিয়া থাকতে পারে যার সঙ্গে আপনি অবসরে কথা বলে আপনার নিঃসঙ্গতা কাটাতে পারেন।

 

বিভিন্ন ধরণের প্রযুক্তি পণ্যের মূল্য

 

 

অন্যান্য পোস্ট

ভিভোর নতুন ফোনে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর থাকবে ডিসপ্লের নিচে
ডিজিটাল আইসিটি ফেয়ার-২০১৮
বিদ্যুতের সাহায্যে তৈরি করুন কৃত্তিম ফায়ার প্লেস
ওয়াটার হিটারের ধরন
জিপিএস বন্ধ না করেই সেভ করুন এন্ড্রয়েড ফোনের ব্যাটারি

ম্যাগাজিন বিভাগ