bdstall.com

আইওএস ১১-এ ব্যাটারি ড্রেইনের প্রতিকার

কিছুদিন আগে আইওএস ১১ মুক্তি দিয়েছে অ্যাপল। তবে ব্যবহারকারীরা এর মধ্যেই অতিরিক্ত ব্যাটারি ড্রেইনের মত একটি গুরুতর সমস্যার সম্মুখীন হচ্ছেন। তবে কিছু পদক্ষেপ অনুসরণ করলেই ব্যবহারকারীরা এ সমস্যা থেকে কিছুটা পরিত্রাণ পেতে পারেন। 

 

• ব্যাটারি খেকো অ্যাপ সনাক্ত করুনঃ সেটিং > ব্যাটারি অপশনে গেলে আপনি দেখতে পারবেন কোন অ্যাপগুলো আপনার ফোনের ব্যাটারির চার্জ বেশি খরচ করছে। সেখান থেকে যে অ্যাপগুলো সবচেয়ে বেশি ব্যাটারি খরচ করছে সেগুলোকে প্রতিবার ব্যবহারের পর টাস্ক থেকে মুছে ফেলুন। 

 

• লো পাওয়ার মুডঃ আপনার ফোনের চার্জ যখন ২০ পারসেন্ট এর নিচে তখন সেটিং থেকে লো পাওয়ার মুড অন করুন। এটি ব্যাকগ্রাউন্ড অ্যাপ রিফ্রেশ এবং অটোমেটিক ডাউনলোড বন্ধ রাখবে। 

• অটো লকঃ ফোনের স্ক্রিন যতক্ষণ অন থাকে ততক্ষণই এটি চার্জ খরচ করতে থাকে। কাজেই যখন আপনার ফোন ব্যবহার করা শেষ হয়ে যায় তখনি স্ক্রিন অফ হয়ে যাওয়া উচিত। এজন্য সেটিং থেকে ডিসপ্লে অ্যান্ড ব্রাইটনেস-এ গিয়ে অটো লকের সময়টি কমিয়ে দিন।

 

আইফোনের বর্তমান মূল্য তালিকা



• লোকেশন সার্ভিসঃ কিছু অ্যাপ সবসময়ই আপনার লোকেশন ট্র্যাক করতে থাকে যা ব্যাটারির জীবনকাল কমানোর অন্যতম কারন। এজন্য সেটিং > প্রাইভেসি > লোকেশন সার্ভিস থেকে সবগুলো অ্যাপের জন্য "হোয়াইল ইউজিং" অপশনটি এনাবল করে দিতে পারেন। এক্ষেত্রে যখন আপনি অ্যাপটি ব্যবহার করবেন তখনি কেবল এটি আপনার লোকেশন সার্ভিসটি ব্যবহার করতে পারবে।

 

• অটো ব্রাইটনেসঃ অনেক সময় ডিসপ্লের ব্রাইটনেস প্রয়োজনের তুলনায় বেশি থাকার কারনেও অধিক ব্যাটারি খরচ হয়। এক্ষেত্রে অটো ব্রাইনেস সার্ভিসটি চালু করে দিতে পারেন। ফলে আপনার ফোন আশেপাশের আলো অনুযায়ী স্বয়ংক্রিয়ভাবে ডিসপ্লের ব্রাইটনেস কমিয়ে ও বাড়িয়ে দিবে। 

সেটিং > জেনারেল > এক্সেসিবিলিটি > ডিসপ্লে একোমোডেশনস > অটো ব্রাইটনেস।

 

 

জরুরি প্রয়োজনে ফোনে চার্জ দিতে পাওয়ার ব্যাংক দেখুন

 

 

• ব্যাকগ্রাউন্ড অটো রিফ্রেশঃ আপনি যখন আপনার ফোন ব্যবহার করছেন না তখনো অনেক অ্যাপ ব্যাকগ্রাউন্ডে তাদের ডাটা আপডেট করতে থাকে। যা অতিরিক্ত চার্জ খরচ হওয়ার অন্যতম একটি কারন। এটি অফ করতে-

সেটিং > জেনারেল > ব্যাকগ্রাউন্ড অ্যাপ রিফ্রেশ থেকে এটি অফ করে দিন।

• এয়ারপ্লেন মুডঃ যখন আপনি মোবাইল নেটওয়ার্কের বাইরে আছেন তখন এয়ারপ্লেন মুড চালু করে রাখুন। কেননা নেটওয়ার্ক  না পেয়ে আপনার ফোন অনবরত সিগন্যালের জন্য খোঁজ করতে থাকে যা অতিরিক্ত ব্যাটারি খরচ করে। 

 

এই প্রবন্ধটি পোস্ট করা হয়েছে: October 09, 2017
Reviews (0) Write a Review