bdstall.com

আইওএস ১১-এর হিডেন ফিচারগুলো

এ মাসের ১৯ সেপ্টেম্বর অ্যাপল তাদের নতুন অপারেটিং সিস্টেম আইওএস ১১ মুক্তি দিয়েছে। আইফোন ফাইভ এস থেকে শুরু করে পরবর্তী মডেলগুলো এই আপডেটটি পেয়েছে। নতুন এই অপারেটিং সিস্টেমে বেশ কিছু হিডেন ফিচার রয়েছে। চলুন দেখে নেয়া যাক সেগুলো- 

 

১। উন্নত ফেইসটাইম স্ক্রিনশটঃ এবার থেকে ফেইস টাইমে কল করার সময় কোন স্ক্রিনশট নিলে সেটি আগের তুলনায় অনেক ভালো আসবে। কেননা আইওএস ১১-এ ফেইস টাইমে যুক্ত করা হয়েছে একটি বিল্ট-ইন স্ক্রিনশট বাটন। ফেইস টাইমে কল করার সময় স্ক্রিনের নিচের দিকে শাটার বাটনে ক্লিক করলেই অপর পাশের ব্যবহারকারির ক্যামেরা ব্যবহার করে লাইভ ফটো তুলা যাবে। 

 

২। একাধিক অ্যাপ সরানোঃ আপনি চাইলেই একটি ফোল্ডারে একই সময়ে একাধিক অ্যাপ মুভ করতে পারবেন। এজন্য প্রথমে যে অ্যাপটি মুভ করবেন সেটি চেপে ধরে ফোল্ডারে নিয়ে আসুন। এবার অন্য যে অ্যাপগুলো সরাতে চান সেগুলোতে চাপ দিলেই একবারেই মুভ হয়ে যাবে একাধিক অ্যাপ।

 

৩। লক স্ক্রিনে নোটঃ লক স্ক্রিন থেকেই নোট অ্যাপে ঢুকা যাবে এবার। এজন্য প্রথমে নোট অ্যাপটিকে কন্ট্রোল সেন্টারের শর্টকাটে যুক্ত করুন। এবার সেটিং থেকে নোট সেটিং-এ গিয়ে এক্সেস ফ্রম লক স্ক্রিন অপশনটি চালু করে দিন। তাহলেই অনেক সময় জরুরি প্রয়োজনে ফোন আনলক না করেই কোন কিছু নোট করে নিতে পারবেন।

 

৪। সাফারি অফলাইন রিডিং লিস্টঃ সাফারি ব্রাউজারের সেটিং থেকে অটোমেটিকালি সেভ অফলাইন অপশনটি চালু করে দিন। এতে করে আর্টিকেলগুলো আপনার অফলাইন রিডিং তালিকায় যুক্ত হবে এবং পরবর্তীতে ইন্টারনেট কানেকশন ছাড়াই সেগুলো পড়তে পারবেন।

৫। টাইপ টু সিরিঃ এবার থেকে চাইলেই আপনি আইফোনের সিরির সাথে মুখে কথা না বলে লিখেই বুঝাতে পারবেন যে আপনি কি চান। এজন্য সেটিং থেকে জেনারেল অপশনে গিয়ে এক্সেসিবিলিটি থেকে সিরিতে গিয়ে টাইপ টু সিরি অপশনটি চালু করে দিন। তাহলে আপনি সিরি অন করার পর সেখানে টাইপ করার একটি অপশন পাবেন এবং সেখান থেকে টাইপ করে সিরির সাহায্য নিতে পারবেন।

 

এই প্রবন্ধটি পোস্ট করা হয়েছে: September 26, 2017
Reviews (0) Write a Review