bdstall.com

DSLR ক্যামেরার দাম ২০২৩ & ২০২৪

আইটেম ১-২০ এর ২৩

পেশাদার এবং শখের ফটোগ্রাফি করতে ডিএসএলআর ক্যামেরা উপযুক্ত। কেননা ডিএসএলআর ক্যামেরায় ডিজিটাল সেন্সর থাকে এবং অটোফোকাসের মাধ্যমে ছবি তোলা যায়। সাধারণত ডিএসএলআর ক্যামেরা সাথে প্রয়োজন অনুসারে বিভিন্ন রেঞ্জের লেন্স ব্যবহার করা যায় বিধায় বাংলাদেশে ব্যাপক জনপ্রিয় হয়ে উঠেছে। বর্তমানে বাংলাদেশের বিভিন্ন যায়গায় সাশ্রয়ী মূল্যে ডিএসএলআর ক্যামেরা পাওয়া যায়।

ডিএসএলআর ক্যামেরা কেনার আগে কি কি দেখতে হবে?

বর্তমানে বাংলাদেশে ক্যানন, নিকন, সনি, ও ফুজিফিল্মসহ বিভিন্ন জনপ্রিয় ব্যান্ডের একাধিক মডেলের ডিএসএলআর ক্যামেরা পাওয়া যায়। তাই, আপনার জন্য উপযুক্ত সেরা ডিএসএলআর ক্যামেরাটি নির্বাচন করতে অবশ্যই কিছু বিষয় জানতে হবে। বিস্তারিত উল্লেখ করা হলঃ

কেন আপনার ডিএসএলআর ক্যামেরা দরকার তা নির্ধারণ করুনঃ পেশাদার ও এন্ট্রি-লেভেল ফোটোগ্রাফারের জন্য আলাদা ধরনের ডিএসএলআর ক্যামেরা পাওয়া যায়। ডিএসএলআর ক্যামেরা যদি প্রথমবার ব্যবহারের জন্য কেনার প্রয়োজন হয় তাহলে প্রথমে এন্ট্রি-লেভেল ডিএসএলআর ক্যামেরা নিতে পারেন। কেননা, প্রথমেই প্রফেশনাল ডিএসএলআর ক্যামেরা ব্যবহার করতেগেলে সমস্যার সম্মুখীন হতে পারেন। অন্যদিকে, ডিএসএলআর ক্যামেরা ব্যক্তিগত প্রয়োজনে নিতে চাইলেও এন্ট্রি-লেভেল ক্যামেরাই যথেষ্ট। তবে, পেশাদার ফোটোগ্রাফার হতে চাইলে প্রফেশনাল ডিএসএলআর ক্যামেরা নিতে পারেন।

ক্যামেরা মেগাপিক্সেলঃ ডিএসএলআর ক্যামেরা কেনার ক্ষেত্রে সর্বপ্রথম লক্ষণীয় বিষয় হল যে ক্যামেরাটির মেগাপিক্সেল কতো। কেননা ডিএসএলআর ক্যামেরার মেগাপিক্সেল যত বেশি হবে ইমেজের রেজোলিউশন কোয়ালিটি তত ভালো হবে। তাই, প্রয়োজন অনুসারে ডিএসএলআর ক্যামেরার মেগাপিক্সেল বিবেচনায় কেনা উচিত। তবে, কমপক্ষে ১৮ মেগাপিক্সেল ডিএসএলআর ক্যামেরা কেনা উচিত।

ভিডিও রেজোলিউশনঃ ডিএসএলআর ক্যামেরাগুলো মডেল ভেদে এইচডি, ফুল-আইচডি, ও ৪কে পর্যন্ত ভিডিও করা যায়। তাই, প্রয়োজন অনুসারে ডিএসএলআর ক্যামেরার ভিডিও রেজোলিউশন দেখে কিনতে হবে।

ভিউইং অ্যাঙ্গেলঃ ডিএসএলআর ক্যামেরার ভিউইং অ্যাঙ্গেল বেশি হয় বিধায় উন্নত মানের ছবি তুলতে পারে। ক্যামেরা কেনার পূর্বে অবশ্যই ক্যামেরার ভিউইং অ্যাঙ্গেল চেক করে নিতে হবে।

সাইজঃ ডিএসএলআর ক্যামেরার সাইজ তুলনামূলক বড় হয়ে থাকে। বর্তমানে বাংলাদেশে ব্র্যান্ড ও মডেলের ভিত্তিতে বিভিন্ন সাইজের ডিএসএলআর ক্যামেরা পাওয়া যায়। তাই, নিজের জন্য উপযুক্ত সাইজের ক্যামেরাটি নির্বাচন করুন।

লেন্স কম্প্যাটিবিলিটিঃ ডিএসএলআর ক্যামেরার ছবির কোয়ালিটি অনেকাংশে নির্ভর করে ক্যামেরা লেন্সের উপর। স্থান ও অবহাওয়া ভেদে একাধিক লেন্স ব্যবহার করে উন্নতমানের ছবি তোলা যায়। ডিএসএলআর ক্যামেরার সাথে একাধিক লেন্স ব্যবহার করা যায় বিধায় এই ক্যামেরা তুলনামূলক বেশি জনপ্রিয়। এবং, এই বিশেষ সুবিধার কারনে ডিএসএলআর ক্যামেরাগুলো প্রফেশনাল ফোটোগ্রাফারদের চাহিদার শীর্ষে অবস্থান করছে।

ক্যামেরা ফিচারঃ মডেল ভেদে ডিএসএলআর ক্যামেরার ফিচার বিভিন্ন ধরনের হয়ে থাকে। সাধারণ ফিচারগুলোর মধ্যে আছে এপের্চার ব্যবহার, শাটার প্রায়োরিটি, অটো বা মানুয়াল ফোকাস ইত্যাদি যা সবধরনের ডিএসএলআর ক্যামেরায় থাকে। তাছাড়াও ডিএসএলআর ক্যামেরার বিশেষ ফিচারের মধ্যে রয়েছে হোল বার্সট মোড, এন্টি-শেক, ডাস্ট প্রটেকশন, কানেক্টিভিটি, সেমি অটো মোডস এবং ফ্ল্যাশ। তাই, ডিএসএলআর কেনার পূর্বে প্রয়োজনীয় ফিচারগুলো আছে কিনা চেক করে নিবেন।

ফ্লাস লাইটঃ অন্ধকারাচ্ছন্ন জায়গায় ছবি তুলতে ফ্লাস লাইট অপরিহার্য। ডিএসএলআর ক্যামেরার সাথে দুই ধরনের ফ্লাশ লাইট থাকে- অন্তর্নির্মিত ফ্লাশ লাইট ও এক্সটার্নাল ফ্লাশ লাইট। ক্যামেরার অন্তর্নির্মিত ফ্লাশ লাইটে প্রয়োজনের তুলনায় পর্যাপ্ত আলো না থাকলে এক্সটার্নাল ফ্লাশ লাইটের দরকার হবে। তাই, প্রয়োজন অনুসারে এক্সটার্নাল ফ্লাশ লাইট নির্বাচন করুন।

বাজেটঃ ডিএসএলআর ক্যামেরা কেনার ক্ষেত্রে প্রাথমিক দিকটি হচ্ছে এর মূল্য। বাজারে সাশ্রয়ী মূল্যের ক্যামেরা থেকে শুরু করে উচ্চ মূল্যের প্রফেশনাল ক্যামেরা পাওয়া যায়। তাই, আপনার বাজেট নির্ধারণ করে নিন। এছাড়াও কিছু আনুষঙ্গিক জিনিসপত্র যেমনঃ লেন্স, ব্যাটারি, মেমোরি কার্ড, ক্যামেরা ব্যাগ ইত্যাদি ক্রয় সংক্রান্ত খরচ আপনাকে মাথায় রাখতে হবে।

ডিএসএলআর ক্যামেরার কি কি সুবিধা রয়েছে?

  • ডিএসএলআর ক্যামেরার মাধ্যমে উন্নত মানের ছবি ক্যাপচার করা যায়।
  • উচ্চ শাটার স্পিড এবং ফোকাস স্পিড রয়েছে বিধায় দৌড়ানোর দৃশ্য বা পাখির উড়ন্ত অবস্থায় খুব সহজেই ভাল ছবি তোলা যায়।
  • ডিএসএলআর ক্যামেরার সাথে প্রয়োজন অনুযায়ী বিভিন্ন সাইজের লেন্স ব্যবহার করা যায়।
  • ডিএসএলআর ক্যামেরাগুলোতে অপটিক্যাল ভিউফাইন্ডার রয়েছে যা সাধারণত অন্যান্য ক্যামেরায় থাকে না।
  • ডিএসএলআর ক্যামেরার মাধ্যমে কম আলোয় উন্নত মানের ছবি তোলা সম্ভব।
  • বেশিরভাগ ডিএসএলআর ক্যামেরার মাধ্যমে এইচডি ও ফুল আইচডি ভিডিও রেকর্ড করা যায়।
  • ডিএসএলআর ক্যামেরায় ম্যানুয়াল এবং স্বয়ংক্রিয় উভয় সেটিংস সমর্থণ করে।
  • বর্তমানে কিছু ডিএসএলআর ক্যামেরায় ওয়াইফাই ও জিপিএস ফাংশন রয়েছে।
  • এন্ট্রি লেভেল থেকে প্রফেশনাল লেভেলের সব সবধরনের ডিএসএলআর ক্যামেরা বাংলাদেশে পাওয়া যায়।

ডিএসএলআর এবং এসএলআর ক্যামেরার মধ্যে পার্থক্য কী?

ডিএসএলআর এবং এসএলআর উভয় ক্যামেরা একইরকম ভিউফাইন্ডার টেকনোলজি ব্যবহার করে ছবি ক্যাপচার করে। কিন্তু, ডিএসএলআর ক্যামেরা ডিজিটাল টেকনোলজি ব্যবহার করে মেমরি কার্ডের মাধ্যমে ছবি সংরক্ষণ করে। অন্যদিকে, এসএলআর ক্যামেরা ছবি সংরক্ষণ করতে জেলটিন ও প্লাস্টিকসহ বিভিন্ন উপাদানের তৈরি ফিল্ম ব্যবহার করে। কয়েকটি পার্থক্য উল্লেখ করা হলঃ

  1. ডিএসএলআর ক্যামেরার মাধ্যমে ভিডিও ক্যাপচার করা যায়। অন্যদিকে, এসএলআর ক্যামেরার মাধ্যমে ভিডিও ক্যাপচার করার অপশন নেই।
  2. ডিএসএলআর ক্যামেরা মেমরি কার্ড ব্যবহার করে বিধায় সহজেই ডিএসএলআর ক্যামেরা থেকে অন্য ডিভাইসে ছবি স্থানান্তর করা যায়। তাছাড়াও বেশিরভাগ ডিএসএলআর ক্যামেরয় ওয়্যারলেস কানেক্টিভিটি থাকে ফলে ব্লুটুথ অপশন ব্যবহার করে মোবাইল বা অন্য কোন ডিভাইসের সাথে ছবি শেয়ার করা যায়। অন্যদিকে, এসএলআর ক্যামেরায় ছবি শেয়ারের সহজ কোন পদ্ধতি নেই।
  3. ডিএসএলআর ক্যামেরা সরাসরি সম্প্রচারের কাজে ব্যবহার করা যায়। অন্যদিকে, এসএলআর ক্যামেরার দ্বারা সরাসরি সম্প্রচার করা সম্ভব নয়।
  4. ডিএসএলআর ক্যামেরায় তোলা ছবি পছন্দ না হলে ডিলিট করে মেমরি কার্ডের যায়গা খালি করা যায়। অন্যদিকে, এসএলআর ক্যামেরায় ছবি ডিলিট করার কোন অপশন নেই।

ডিএসএলআর ক্যামেরা কিভাবে ভালো রাখা যায়?

প্রিয় ডিএসএলআর ক্যামেরাটি নষ্ট হয়ে যাক তা কেউই চাইবে না। বেশিরভাগ ডিএসএলআর ক্যামেরা ওয়াটারপ্রুফ এবং ডাস্টপ্রুফ নয়। কিছু বিশেষ টিপস উল্লেখ করা হল যা ভাল রাখবে  ডিএসএলআর ক্যামেরাঃ

  • ডিএসএলআর ক্যামেরাকে পানি থেকে দূরে রাখুন যাতে কোনও পানি ডিএসএলআর ক্যামেরার বডির ভিতর যেতে পারে। যদি এমন কিছু হয় তবে তা অবিলম্বে পরিষ্কার করুন এবং কিছু সময়ের জন্য ক্যামেরা ব্যবহার থেকে বিরত থেকে পানি শুকাতে সময় দিন।
  • গরম এবং আর্দ্র আবহাওয়ায় ডিএসএলআর ক্যামেরা দীর্ঘ সময়ের জন্য ব্যবহার করবেন না। আর ব্যবহারে করলেও চেষ্টা করুন কালো কাপড় দ্বারা যতটুকু সম্ভব ক্যামারাকে ঢেকে রাখার।
  • ডিএসএলআর ক্যামেরা বহন করার জন্য ক্যামেরা ব্যাগ ব্যবহার করুন যাতেকরে অসাবধানতাবশত ক্যামেরাটি পড়ে গেলে বড়ধরনের ক্ষতি এড়ানো যায়।
  • ডিএসএলআর ক্যামেরার লেন্সের সাথে লেন্সকভার ব্যবহার করুন যাতে ক্যামেরার লেন্স ঘন ঘন ঝাপসা না হয়।
  • নিয়মিত ব্যটারি চেক করুন এবং ডেম ব্যাটারি ব্যাবহার থেকে বিরত থাকুন। ডিএসএলআর ক্যামেরা ব্যবহারকালীন সময় ব্যতিত ক্যামেরার ব্যাটারি খুলে রাখুন।

বাংলাদেশে ডিএসএলআর ক্যামেরার দাম কত?

বর্তমানে বিডিতে ডিএসএলআর ক্যামেরা নতুন ও পুরাতন উভয় কন্ডিশনে পাওয়া যায়। বাংলাদেশে ডিএসএলআর ক্যামেরার দাম ক্যামেরার ব্র্যান্ড, মেগাপিক্সেল, ভিডিও রেজোলিউশ সক্ষমতা, ক্যামেরার ভিউইং অ্যাঙ্গেল, টেকনোলজি, ও কন্ডিশনের ভিত্তিতে ১৫,০০০ টাকা থেকে ৭,০০,০০০ টাকা পর্যন্ত হয়ে থাকে। তবে, বিডিতে ৫০,০০০ টাকা থেকে ১,০০,০০০ টাকার মধ্যে ভালো এন্ট্রি-লেভেল ডিএসএলআর ক্যামেরা পাওয়া যায়। তবে ডিএসএলআর ক্যামেরা কেনার আগে ক্যামেরার লেন্স যাচাই করে নেওয়া উচিত। কারণ বাংলাদেশে ডিএসএলআর ক্যামেরা লেন্স সহ এবং লেন্স ছাড়া পাওয়া যায়। লেন্স ছাড়া ডিএসএলআর ক্যামেরা কম দামে পাওয়া গেলেও লেন্স সহ ডিএসএলআর ক্যামেরা বাংলাদেশে যথেষ্ট সাশ্রয়ী দামে পাওয়া যায়। এছাড়াও, চাহিদার ভিন্নতা অনুযায়ী ডিএসএলআর ক্যামেরার লেন্স ভিন্ন ভিন্ন হয়ে থাকে। লেন্স ভেদে ডিএসএলআর ক্যামেরার দাম বাংলাদেশে পরিবর্তিত হয়ে থাকে। 

১০,০০০ টাকার নিচে ডিএসএলআর ক্যামেরার দাম

বর্তমানে, ক্যানন, নিকন সহ জনপ্রিয় ব্র্যান্ডের ডিএসএলআর ক্যামেরা বাংলাদেশে ১০,০০০ টাকার নিচে পাওয়া যায়। তবে, বাংলাদশে ১০,০০০ টাকা দামের মধ্যে ডিএসএলআর ক্যামেরা সাধারণত ব্যবহৃত কন্ডিশন এবং পুরোনো মডেলের হয়ে থাকে। এই বাজেটের মধ্যে ডিএসএলআর ক্যামেরা মূলত ফটোগ্রাফি শিখতে আগ্রহী ও এন্ট্রি লেভেল ব্যবহারকারীদের জন্য উপযুক্ত।

১৫,০০০ টাকার নিচে ডিএসএলআর ক্যামেরার দাম

বাংলাদেশে ১৫,০০০ টাকা দামের নিচে সাধারণত স্ট্যান্ডার্ড লেন্স সহ বেসিক ডিএসএলআর ক্যামেরা পাওয়া যায়। এই বাজেটের মধ্যে ডিএসএলআর ক্যামেরা সাধারণত ব্যবহৃত কন্ডিশনে পাওয়া যায়। এছাড়াও, বিডিতে ১৫,০০০ টাকা দামের নিচে ডিএসএলআর ক্যামেরা নতুন এবং ফটোগ্রাফি উৎসাহীদের জন্য যথেষ্ট কার্যকর।

২০,০০০ টাকার নিচে ডিএসএলআর ক্যামেরার দাম

বাংলাদেশে ২০,০০০ টাকা দামের নিচে ডিএসএলআর ক্যামেরা ভালো স্পেসিফিকেশন এবং উন্নত ফিচার সমূহের সমন্বয়ে পাওয়া যায়। এই বাজেটের মধ্যে প্রায় মিড রেঞ্জের ডিএসএলআর ক্যামেরা পাওয়া যায়, যা দিয়ে গুনমান সম্পন্ন ছবি, ভিডিও ক্যাপচার করা যায়।

বাংলাদেশের সেরা ডিএসএলআর এর মূল্য তালিকা March, 2024

ডিএসএলআর মডেল বাংলাদেশে দাম
Canon EOS 6D Body ৳ ৪৫,৫০০
Canon M50 Mark II ৳ ৬৮,০০০
Canon EOS 800D ৳ ৩৯,০০০
Canon EOS 760D ৳ ৪০,০০০
Nikon D3300 ৳ ১৬,০০০
Canon EOS 80D ৳ ৫৮,০০০
Nikon D5200 DSLR ৳ ১৭,০০০
Canon EOS 250D ৳ ৪৫,০০০
Nikon D3400 ৳ ২০,৫০০
Canon EOS 1300D ৳ ১৬,৫০০