bdstall.com

ভাল ছবি তোলার কিছু নিয়ম

ছবি তোলার সঠিক নিয়ম না জানার কারণে অনেক সময় ইচ্ছা থাকা সত্ত্বেও আমরা ভাল ছবি তুলতে পারি না। তবে সাধারণ কিছু বিষয় ফলো করলেই ক্যামেরার সামনে নিজেকে আরো ভালভাবে ফুটিয়ে তোলা যায়।

 

ডিজিটাল ক্যামেরার বর্তমান মূল্যের তালিকা

 

১। ভাল একটি ছবি তুলতে প্রথমেই দরকার পর্যাপ্ত পরিমাণ আলো। পর্যাপ্ত আলো না থাকলে একটি ছবি কখনই ভাল আসবে না। দিনের আলোতেই ছবি সবসময় ভাল আসে। তবে যদি ইনডোর এ ছবি তুলতে হয় তাহলে ফ্লাশ ব্যবহার করুন। বাইরে সূর্যের আলোতে ছবি তুলার ক্ষেত্রে সূর্য যেদিকে আছে তার উল্টো দিকে ছবির অবজেক্টকে রাখুন। অর্থাৎ ছবির অবজেক্ট এবং সূর্য যাতে একই দিকে না হয়। নাহলে ছবির অবজেক্ট  কালো বা অন্ধকার আসবে। ব্যাকগ্রাউন্ড যেন ছবি থেকে বেশি উজ্জ্বল না হয়। কড়া রোদে ছবি না তুলাই ভাল।

 

২। ছবির অবজেক্টকে আপনার ফ্রেমের সাথে ভালভাবে সেট করে নিন। সেটা যেকোনো জায়গায় হতে পারে যদি অবজেক্টকে ফ্রেমের সাথে মানানসই দেখায়।

 

৩। ছবি তোলার সময় ডিজিটাল জুমের ব্যবহার না করাই ভাল। তবে যদি অপটিক্যাল জুম থাকে তাহলে কোন সমস্যা নেই। কাছে গিয়ে ছবি তোলার সুবিধা থাকলে সেটাই করুন।

 

৪। একটি ছবিকে ২ থেকে ৩ বার ক্লিক করুন। বিভিন্ন এঙ্গেল থেকে ক্লিক করুন। তাহলে একটি ছবি নষ্ট হলেও অপরটি ভাল আসবে। ছবি তোলার সময় ক্যামেরা নাড়া-চাড়া করবেন না।

 

৫। নিজের আই-লেভেল থেকে ছবি তোলার চেষ্টা করুন। এতে ছবি ভাল আসবে।

 

৬। ক্যামেরার বিল্ট-ইন ইফেক্টগুলো ব্যবহার না করাই ভাল। নরমাল মোডে ছবি তুলে পরে সেগুলোকে এডিট করে নিন। ছবি মানসম্পন্ন হবে।

 

৭।  স্মার্টফোনে ছবি তুললে সবকটি অপারেটিং সিস্টেমের জন্যই বেশ কিছু ভাল ফটো এডিটর রয়েছে সেগুলো ব্যবহার করতে পারেন। নিঃসন্দেহে এগুলো আপনার ছবিকে আরো আকর্ষণীয় করে তুলবে।

 

ডিজিটাল ক্যামেরার বর্তমান মূল্যের তালিকা

 

ডিএসএলআর ক্যামেরার বর্তমান মূল্যের তালিকা

 

এই প্রবন্ধটি পোস্ট করা হয়েছে: February 10, 2019
Reviews (0) Write a Review